রংপুর থেকে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করল গুগল ম্যাপআপ

গত ২৩ শে নভেম্বর শুক্রবার এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্যদিয়ে রংপুরে অনুষ্ঠিত হয়ে গেল গুগলের প্রথম অফিসিয়াল ম্যাপআপ। এই প্রথম বাংলাদেশে গুগল ম্যাপ মেকারের কোন অফিসিয়াল অনুষ্ঠান অনুষ্টিত হল। ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য অনুষ্ঠানটিকে একটি মাইলফলক হিসাবে দেখছেন বিশ্লেষকেরা।

গুগল ম্যাপস কি?

গুগল ম্যাপস একটি বিনামূল্যের উচ্চপ্রযুক্তির সেবা। উন্নতবিশ্বে যানচলাচল, ট্রাফিক নিয়ন্ত্রণ, সংবাদ পরিবেশন, নগরপরিকল্পনাসহ নানা কাজে ব্যবহৃত হচ্ছে এই সেবা। গুগল ম্যাপসের মাধ্যমে ডিজিটাল মানচিত্র সরবরাহ করা হয় যা মুঠোফোন, পিসি সহ লোকেশন নির্ভর যন্ত্রাংশে ব্যবহার করা চলে। অচেনা স্থানে ভ্রমণ, নিকটবর্তী এটিএম বুথ, রেস্টুরেন্ট ও পেট্রোল পাম্প খুঁজে পেতে গুগল ম্যাপসের ব্যবহার ক্রমশ জনপ্রিয় হচ্ছে তরুণ প্রজন্মের কাছে। গুগল ম্যাপস ব্যবহার করা যাবে http://maps.google.com/ ঠিকানা থেকে।

গুগল ম্যাপ মেকার কি?

গুগল ম্যাপস একটি পাবলিক ম্যাপ। এর ডেটাবেজে তৈরী হয়েছে ব্যবহারকারীদের দেয়া তথ্যে উপর। চাইলে যেকেউ তার বাসা, রাস্তা, বিজনেস প্লেস গুগল ম্যাপে যোগ করে দিতে পারে। গুগল ম্যাপে তথ্য যোগ করবার টুলটিকে বলা হয় গুগল ম্যাপ মেকার। গুগল ম্যাপস ও গুগল ম্যাপ মেকার হল গুগল আর্থের বিশেষ শাখা।অনলাইন নির্ভর এই টুলটি মিলবে: http://www.google.com/mapmaker ঠিকানায়। গুগল ম্যাপে তথ্য যোগের টিউটোরিয়ালের জন্য ম্যাপিং বাংলাদেশের অফিসিয়াল সাইট দেখুন।

গুগল ম্যাপআপ কি?

ম্যাপআপ একটি অনুষ্ঠান যেখানে শেখানো হয় কিভাবে ম্যাপ মেকার টুলকে ব্যবহার করতে হবে। এছাড়া উপস্থিত ম্যাপারগণ তাৎক্ষণিকভাবে গুগলম্যাপে অবদান রেখে একে সমৃদ্ধ করেন। এটি গুগলের একটি আনুষ্ঠানিক অনুষ্ঠান।

রংপুর ম্যাপআপ

বাংলাদেশের প্রথম অফিসিয়াল ম্যাপআপটি অনুষ্ঠিত হল রংপুরে। অনুষ্ঠানে যোগদেবার জন্য সর্বপ্রথম আবেদনপত্র আহ্বান করা হয়েছিল টেকটিউনসে। প্রায় পাঁচ শতাধিক আবেদনপত্রের মধ্যে যাচাই বাছাই শেষে ৬০ জনকে অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়। আমন্ত্রনপত্র ডাকযোগে সকলের ঠিকানায় পাঠানো হয়েছিল। উপস্থিত সবার ইন্টারনেট খরচ গুগল থেকে বহণ করা হয়। এছাড়া সবার জন্য ছিল গুগলের পাঠানো টি-শার্ট ও সার্টিফিকেট। অনুষ্ঠানে গুগলের প্রতিনিধিত্ব করেন গুগল ম্যাপমেকার বাংলাদেশের রিজিওনাল এক্সপার্ট রিভিউয়ার মোঃ তানজিমুল ইসলাম তানজিল। অনুষ্ঠানে উপস্থিত থাকেন গুগল ম্যাপ মেকারের কান্ট্রি অ্যাডভোকেট আলতাফ-উজ-জামান, RER হাসান শাহেদ, আরমান হোসেন, তাফসিরুল আলম ও অভিজিত রায় কাব্য। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ও হাজী দানেশ বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের সাথে যোগ দেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রযক্তি অনুষদের ডীন ড. এ.কেএ.ম ফরিদুল ইসলাম। সহকারী রেজিস্টার মোঃ আমিনুল ইসলাম ও কুড়িগ্রামের অতিরিক্ত জেলা মেজিস্ট্রেট এস.এম আবু হোরাইরা। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন মোঃ মাজেদুল ইসলাম, আরিফুল ইসলাম শাওন ও মোঃ হেদায়েতুর রহমান।

 

বাংলাদেশে গুগল ম্যাপের সম্ভাবনাঃ

বাংলাদেশে সরকারীভাবে কোন ডিজিটাল মানচিত্র না থাকায় গুগল ম্যাপসের উপর নির্ভরশীলতা বেশী। এডিটের মাধ্যমে নিজের স্থানটিকে গুগলে যোগ করে দেয়া হলে সরকারী-বেসরকারী সকল কাজে এটি ব্যাপকভাবে ব্যবহার করা সম্ভব হবে। এছাড়া বাংলাদেশে অচিরেই চালু হতে যাচ্ছে গুগল স্ট্রিট ভিউ ও নেভিগেশন সুবিধা। স্ট্রিট ভিউ ও নেভিগেশন সুবিধা চালু হলে গাড়ি চালকসহ প্রযুক্তি ব্যবসায়ীদের উপকারে লাগবে। বন্যা ও অন্যন্য দূর্যোগ ব্যবস্থাপনায় উন্নতবিশ্বের মত বাংলাদেশেও গুগল ম্যাপস ব্যবহার করা যেতে পারে।

ম্যাপিং বাংলাদেশ টিমঃ

বাংলাদেশে গুগল ম্যাপের নানা সেবা ও ম্যাপের মানোন্নয়নের নেপথ্যে কাজ করছে ম্যাপিং বাংলাদেশ (Mapping Bangladesh) টিম । প্রতিমাসে অন্তত একবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশের গুগল ম্যাপের সমস্যা ও তার সম্ভাব্য সমাধান নিয়ে আলোচনা করেন তারা। এছাড়া নানা সার্ভির চালুর জন্য গুগলের সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা করে চলে এই টীম।

ম্যাপিং বাংলাদেশ কমিউনিটিতে যোগ দিয়ে ম্যাপিং সংক্রান্ত যেকোন সমস্যার সমাধান নিতে পারেন। কমিউনিটিতে যোগ দেবার লিংক এখানে।

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন

মন্তব্য করুন

সাবমিট

© ম্যাপিং বাংলাদেশ ব্লগ | সর্বসত্ত্ব সংরক্ষিত

Powered by Mapping Bangladesh