ফিচারড ম্যাপারঃ দাউদ করীম
RER: দাউদ করীম (Dawood Karim)

RER: দাউদ করীম (Dawood Karim)

ম্যাপিং বাংলাদেশ কমিউনিটির কর্মঠ, দক্ষ ও মানের ব্যাপারে আপোষহীন নাম দাউদ করীম। গুগল নিযুক্ত রিজিওনাল এক্সপার্ট রিভিউয়ার হবার পাশাপাশি তিনি ম্যাপিং বাংলাদেশ কমিউনিটির নীতিনির্ধারক সুপ্রিম কমিটির সদস্য। ৭ ই আগস্ট ২০১৪ এর পরিসংখ্যান অনুসারে তিনি ৩৩,৫৩৯ টি এডিট ও ১৭,২৫৪ রিভিউ এর মাধ্যমে বাংলাদেশের বেজম্যাপে অবদান রেখেছেন।বাংলাদেশের অন্যতম সেরা অবদানকারী এই ম্যাপারের জন্ম চট্টগ্রাম জেলায় । চট্টগ্রাম সরকারী উচ্চ বিদ্যালয় হতে এসএসসি এবং চট্টগ্রাম সরকারী কলেজ হতে এইচএসসি পাস করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ফলিত রসায়নে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। বিদেশে বুনিয়াদি প্রশিক্ষণ শেষে ২০০০ সালে রয়েল সিমেন্ট চট্টগ্রাম প্লান্টের প্রধান মান নিয়ন্ত্রণ ও উৎপাদন কর্মকর্তা হিসাবে যোগদান করেন। বর্তমানে তিনি প্রতিষ্ঠানটির সহকারী মহা ব্যবস্থাপক (উৎপাদন ও মান) হিসাবে কর্তব্যরত।নব্বইয়ের দশকে পারিবারিক উৎসাহে মানচিত্র বিশ্লেষণে আগ্রহ জন্মে তৃতীয় প্রজন্মের এই কার্টোগ্রাফারের। সেসময়  Hill, Ridge, Valley, Saddle, Depression, Draw, Spur এবং Cliff সাথে পরিচিত হওয়া, ফিল্ড কম্পাস ব্যবহার করে বিয়ারিং নির্ণয়, বেঞ্চমার্ক ও ম্যাপের ল্যান্ডমার্ক দেখে Navigation করা, ইত্যাদির প্রতি বিশেষভাবে আগ্রহী হন। ১৯৯৫ সালে জিপিএস ডিভাইসের সাথে পরিচিত হন এবং যখনি দেশে-বিদেশে ভ্রমণ করতেন সেখানকার স্থানীয় ম্যাপ সংগ্রহে রাখতেন। ২০১১ সালে স্মার্টফোন কেনার পর তিনি পার্শ্ববর্তী গুগোল ম্যাপে বেশকিছু অসাঞ্জস্যতা লক্ষ্য করেন। ভুল সংশোধন করতে গিয়েই গুগোল ম্যাপ মেকারের সাথে সম্পৃক্ততা। ২০১২ সালে গুগোল থেকে আমন্ত্রণ পেয়ে তিনি ট্রাস্টেড রিভিউয়ার (RER) হিসাবে ম্যাপমেকারে যোগদান করেন। পারিবারিক সামরিক ঐতিহ্য এবং ম্যাপিং এর প্রতি একনিষ্ট আগ্রহই তাকে মাস্টার ম্যাপার হিসাবে গুগলে প্রতিষ্ঠিত করেছে।

সমগ্র বাংলাদেশে কাজ করলেও তিনি মূলত ঢাকা এবং চট্টগ্রাম বিভাগে বেশী অবদান রেখেছেন। নিজের কর্মপরিধীর ব্যাপারে তিনি জানান, “আমি সবসময় ভিন্ন ভিন্ন ক্যাটাগরী ব্যবহার করতে পছন্দ করি সাথে চেষ্টা থাকে সর্বাধিক ক্যাটাগরি ব্যবহার করতে। আমার উল্লেখযোগ্য কাজের মধ্যে- জিপিএস প্রযুক্তি ব্যাবহার করে বাংলাদেশের বিভিন্ন পর্বতচূড়া সনাক্তকরণ যেমন – Dumlong, Tazing Dong, Thingdawlte Tlang, Mukhra Thuthai Haphong, Kapital, Kreikung Taung, Tinmatha Pillar Peak সাথে এসবের অবস্থান গুগোল ম্যাপে চিহ্নিতকরণ এবং সম্প্রতি- সাঙ্গু নদী, বাঁকখালী নদীর উৎস ম্যাপিং, কাপ্তাই হ্রদের ডিটেইল ম্যাপিং, আন্তর্জাতিক সীমানা পর্যন্ত কর্ণফুলী নদীর ম্যাপিং ইত্যাদি রয়েছে।

AUW ম্যাপআপের সার্টিফিকেট প্রদান করছেন দাউদ করীম

AUW ম্যাপআপের সার্টিফিকেট প্রদান করছেন দাউদ করীম

২০১২ সালের জুনে ম্যাপিং বাংলাদেশে কমিউনিটির হাসান শাহেদ এর মাধ্যমে কমিউনিটি সম্পর্কে জানতে পারেন। ২০১৩ এর নর্থসাউথ রিজিওনাল ম্যাপআপে যোগদানের পর তিনি কমিউনিটির সাথে আরো ঘনিষ্ঠভাবে সম্পৃক্ত হন।

নতুন ম্যাপারদের উপদেশ দিতে গিয়ে তিনি বলেন, “ সঠিক ম্যাপিং শিখতে গুগলের ম্যাপ মেকার সাপোর্টের আর্টিকেলগুলো পড়ুন। ভাষাগত সমস্যার কারণে আমরা অনেকেই পড়ার চেষ্টা করি না কিন্তু কষ্টকরে হলেও গুগল ট্রান্সলেটের সাহায্য নিয়ে পড়ে ফেললে তা আপনাকে দক্ষ ম্যাপার হতে সাহায্য করবে। এডিটের সবচাইতে মুল্যবান অংশ ক্যাটাগরি। আমরা অনেকেই নাম ঠিক করার দিকে বেশী মনোযোগ দেই এবং ক্যাটাগরী ভুল করি। বাস্তবতা হল, ক্যাটাগরিই সবচেয়ে গুরুত্বপূর্ণ যা কোন ফিচারকে খুজে পেতে সাহায্য করে তাই ক্যাটাগরির দিকে বিশেষ মনোযোগ দিতে হবে।
এডিট রিভিউ করতে খেয়াল রাখতে হবে রাস্তার ইন্টারসেকশন, অ্যালাইনমেন্ট ঠিক আছে কিনা এবং পার্শ্ববর্তী কোন স্থাপনার সাথে তা সাংঘর্ষিক কি না। কোন ভুল থাকলে ম্যাপারের উচিত প্রথমে ভুল সংশোধন করে দেয়া এরপর এপ্রুভ করা। এতে একদিকে যেমন মানসম্মত রিভিউ হবে অন্যদিকে ম্যাপারের এডিট সংখ্যাও ২-৩ টি বাড়বে।

ম্যাপিং এর উপকারীতা সম্পর্কে তিনি বলেন, “ম্যাপিং একটি নিষ্পাপ হবি! বর্তমান সময়ে তরুণ সমাজ ম্যাপিং এর মাধ্যমে দেশের ভূগোল, প্রকৃতি সম্পর্কে যেমন জানতে পারছে তেমনি সামাজিক অবক্ষয়ের হাত থেকেও তাদের রক্ষা করার একটা মাধ্যমও তৈরী হচ্ছে। ম্যাপিং কমিউনিটির সাথে সম্পৃক্ততা এবং দেশ বিদেশের বন্ধুদের সাথে যোগাযোগের মাধ্যমে তরুণরা নিজেদের ভাষাগত এবং ভৌগোলিক জ্ঞান বৃদ্ধি করতে পারছে!

দাউদ করীম সম্পর্কে কমিউনিটির প্রধান নির্বাহী হাসান শাহেদ জানান, “দাউদ করীম কমিউনিটির পরিশ্রমী ম্যাপারদের মধ্যে অন্যতম। মানের ব্যাপারে তিনি আপোষহীন এবং সময় নিয়ে নির্ভুল ম্যাপিং করেন। তিনি বাংলাদেশের ম্যাপারদের জন্য আদর্শ। আমরা আশা করি বাংলাদেশে তার মত আরো মানসম্মত ম্যাপার তৈরী হবে।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

  1. শর্দ্বেয়,অামি তিনটি ম্যাপিং করেছি এখন অাপনারস হযোগিত চাই ৷

মন্তব্য করুন

সাবমিট

© ম্যাপিং বাংলাদেশ ব্লগ | সর্বসত্ত্ব সংরক্ষিত

Powered by Mapping Bangladesh